Home লাইফ স্টাইল ঘরোয়া টোটকাতেই হবে ‘মুখে দুর্গন্ধ’ সমস্যার সমাধান!

ঘরোয়া টোটকাতেই হবে ‘মুখে দুর্গন্ধ’ সমস্যার সমাধান!

- প্রতিকী ছবি।

মুখের গন্ধের সমস্যা অত্যন্ত চিন্তার বিষয়। এই গন্ধ ‘কাছের’ মানুষকেও ‘দূরের’ করে দিতে পারে! মুখের গন্ধের সমস্যায় প্রায়ই অস্বস্তিতে পড়তে হয় অনেককেই! দিনে ২ বার ব্রাশ করেও যদি মুখের গন্ধের সমস্যা না কাটাতে পারেন, তাহলে কয়েকটি ঘরোয়া পন্থা আবলম্বন করে দেখতে পারেন।

মূলত, মুখে গন্ধ হওয়ার মূল কারণ হল ব্যাক্টেরিয়া। যা দাঁতের মাঝখানে থেকে যাওয়া পচা খাবারের জন্য তৈরি হতে পারে। এই সমস্যা বাড়তে থাকলে পাইরিয়া রোগ হতে পারে। কিন্তু ঘরোয়া কয়েকটি মশলা আপনাকে এ সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। তাই জেনে নিন কয়েকটি ঘরোয়া উপায়:

১. প্রতিদিন চায়ে চিনির জায়গায় দারচিনি মিশিয়ে খেতে পারেন। এতে ওজন কমার সম্ভাবনা থাকে। আর মুখের দুর্গন্ধও কেটে যায়। ফলে দারচিনি মুখের গন্ধ দূর করতে দারুন কার্যকরী ফল দিয়ে থাকে।

২. কিছু খাওয়ার পর যদি মুখে গন্ধের সমস্যা হয়, তাহলে খাবারের পর মুখে খানিকটা লেবু চিপে খেয়ে নিন। এই লেবুর রস খেলে কেটে যেতে পারে গন্ধের সমস্যা।

আরও পড়তে পারেন-

৩. মৌরিতে থাকে অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ। খাওয়ার পর যদি মৌরি খেতে পারেন, তাহলে মিলবে একাধিক উপকার। সপ্তাহে যদি তিন চারবার মৌরি খান, তাহলে মিটতে পারে মুখে গন্ধের সমস্যা।

৪. এছাড়াও নিতে পারেন মাউথওয়াশের সাহায্য। বাজারে পাওয়া যায় বহু ব্র্যান্ডের মাউথওয়াশ। তবে মাউথওয়াশ রোজ ব্যবহার করতে নিষেধ করা হচ্ছে। এতে খারাপ হতে পারে দাঁত।

৫. মুখে শুকনো ধনিয়ার বীজ পুরে চিবিয়ে খেতে পারলে কেটে যেতে পারে মুখের গন্ধের সমস্যা।

৬. বেদানা খাওয়ার সময় বেদানা ছিলে নিয়ে পানিতে ভিজিয়ে নিন। সেই পানি দিয়ে মুখে কুলি করে নিলে তা মুখের গন্ধ দূর করে।

৭. এছাড়াও মুখের গন্ধ কাটাতে মুখে ফেলে দিন খানিকটা তুলসী পাতা ও পুদিনা পাতা।

৮. প্রতিদিন গোসল করার আগে একটু সরিষার তেলে লবণ দিয়ে মুখে আঙুল দিয়ে দাঁত মেজে নিন। বিশেষত মাড়িতে তা লাগিয়ে নিন। এতে পাবেন উপকার।

৯. মুখে লবঙ্গ রেখে দিয়ে তা ধীরে ধীরে চিবোতে থাকুন। এতে কেটে যেতে পারে মুখে গন্ধের সমস্যা।

সূত্র: এইচটি।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।